পুতিনের আমন্ত্রণে রাশিয়া যাচ্ছেন শি চিনপিং

অনলাইন ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে দেশটি সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশ্বশক্তির দৃশ্যমান বিভাজনের মধ্যে এ সফর বিশেষ গুরুত্ব বহন করছে।

বেইজিং ও মস্কো—উভয় তরফ থেকেই চিনপিংয়ের আগামী সপ্তাহের এ সফরের বিষয়টি জানানো হয়েছে। খবর বিবিসির।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পুতিনের আমন্ত্রণ গ্রহণ করে আগামী ২০ মার্চ মস্কোয় যাবেন চিনপিং। ২২ মার্চ পর্যন্ত দেশটিতে থাকবেন তিনি।

রুশ প্রেসিডেন্টের বাসভবন ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, চিনপিংয়ের সফরকালে রাশিয়া ও চীনের মধ্যকার বিস্তৃত অংশীদারত্ব ও কৌশলগত যোগাযোগ আরও জোরদারের বিষয়ে আলাপ করবেন দুই নেতা। আন্তর্জাতিক পরিসরে রাশিয়া ও চীনের সহযোগিতামূলক সম্পর্ক আরও গভীর করার বিষয়েও তারা মতবিনিময় করবেন।

দুই নেতা দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ নথিতেও সই করবেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

গত বছর শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈশ্বিক শক্তিগুলোর বিভাজন স্পষ্ট। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমারা ইউক্রেনের পক্ষ নিলেও চীনের অবস্থান ভিন্ন। তারা ‌‘সব দেশের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা’ জানিয়ে এলেও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানোর প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে।

রাশিয়ার সঙ্গে ‘অসীম সম্পর্ক’র ঘোষণা দিয়ে আসা বেইজিং উপরন্তু এই পরিস্থিতি তৈরির জন্য যুক্তরাষ্ট্র, ন্যাটোসহ পশ্চিমাদের বিরুদ্ধে উসকানির অভিযোগ তুলেছে বারবার।

Leave A Reply

Your email address will not be published.

Title