বাংলাদেশ-মালদ্বীপের মধ্যে ৩ চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে শিক্ষা, দ্বৈত কর পরিহার, স্বাস্থ্য, বন্দি বিনিময় এবং যুব ও ক্রীড়া ক্ষেত্রে ৩টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির মাধ্যমে দুই দেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, সকালে মালদ্বীপের প্রেসিডেন্টের কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এর আগে দেশটি সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর মধ্যে দ্বি-পক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বৈত কর পরিহার চুক্তিসহ স্বাস্থ্য সেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) সমঝোতা স্মারক এবং উভয় দেশের যুব ও ক্রীড়া উন্নয়নের ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় এদিন। দক্ষিণ এশিয়ার দুই দেশের মধ্যে বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশের পক্ষ থেকে অনুষ্ঠানে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেওয়া হয়।

এর আগে আজ বৃহস্পতিবার মালেতে প্রেসিডেন্টের কার্যালয়ে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ তাকে লাল গালিচা সংবর্ধনা দেন। একই সঙ্গে বাংলাদেশের সরকার প্রধানকে গার্ড অব অনার প্রদান এবং গান স্যালুট দিয়ে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয়। এ সময় উভয় দেশের ‘লাইন অব প্রেজেন্টেশন’ পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এ ছাড়া দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর এবং ফটো সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে গতকাল বুধবার, ২২ ডিসেম্বর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি বিশেষ ফ্লাইটে প্রথমবারের মতো দেশটি সফরে যান প্রধানমন্ত্রী। ৬ দিনের দ্বিপাক্ষিক সফরে শেষে আগামী ২৭ ডিসেম্বর, সোমবার, সন্ধ্যায় ঢাকা ফিরবেন প্রধানমন্ত্রী।

Leave A Reply

Your email address will not be published.

Title