ভাষা আন্দোলনের মূল চেতনা ছিল গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা : ফখরুল

অনলাইন প্রতিবেদক: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ৭০ বছর আগে ভাষা আন্দোলনের যে মূল চেতনা ছিল সেই চেতনা ছিল আমাদের স্বাধীকারের চেতনা, গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার চেতনা। সেই চেতনা ছিল মুক্ত সমাজ প্রতিষ্ঠার। আমরা সকলে কথা বলতে পারবো। আমরা আমাদের স্বাধীন চিন্তা প্রকাশ করতে পারবো। বাক-স্বাধীনতা থাকবে এবং সংবাদপত্রের স্বাধীনতা থাকবে। সবচেয়ে বড় বিষয় ছিল দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠিত হবে। এই চেতনাকে ধারণ করেই আমরা ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধ করেছি।

সোমবার সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ শেষে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানই প্রথম একুশে পদক শুরু করেছিলেন। দুর্ভাগ্য আমাদের আজকে এমন একটি সরকার এই দেশের জনগণের ওপরে চেপে বসে আছে যারা জনগণের সমস্ত আশা আকাঙ্ক্ষাকে দমন করছে এবং একুশের যে চেতনা সেই চেতনাকে তারা ভুলুণ্ঠিত করে দিয়েছে। তারা জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়েছে। বাক-স্বাধীনতা কেড়ে নিয়েছে। এই দেশের অর্থনীতিকে পুরোপুরিভাবে পঙ্গু করে ফেলা হচ্ছে। বাংলাভাষা এখনো সর্বস্তরে প্রতিষ্ঠিত হয়নি।

তিনি বলেন, দেশনেত্রী খালেদা জিয়া অসুস্থ অবস্থায় গৃহবন্দী হয়ে আছেন। আমাদের নেতা তারেক রহমান আজকে দূরে মিথ্যা মামলায় নির্বাসিত অবস্থায় আছেন। অগণিত মানুষ মামলায় জড়িত। এই যে একটা ফ্যাসিজম চেপে বসে আছে এটাকে সরাবার জন্যে দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করবার জন্যে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে ভাষা আন্দোলনের চেতনাকে সামনে নিয়ে একটা গণ-অভ্যুত্থানের সৃষ্টি করবো। তার মধ্যে দিয়ে এই চেতনাকে বাস্তবায়িত করবো।

Leave A Reply

Your email address will not be published.

Title