স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে “মুক্তিযুদ্ধভিত্তিক” নতুন ৫ ছবি

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করছে পুরো দেশে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নির্মাণ হয়েছে বেশ কয়েকটি মুক্তিযুদ্ধভিত্তিক ছবি।

‘স্ফুলিঙ্গ’

তৌকীর আহমেদ পরিচালিত প্রথম ছবি ‘জয়যাত্রা’র গল্প ছিল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে ঘিরে। তার সবশেষ ছবি ‘ফাগুন হাওয়ায়’ তৈরি হয়েছে ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে। এছাড়া তিনি পরিচালনা করেছেন ‘রূপকথার গল্প’, ‘দারুচিনি দ্বীপ’, ‘অজ্ঞাতনামা’ এবং ‘হালদা’। এবার তৌকীর আহমেদ পরিচালিত সপ্তম চলচ্চিত্র ‘স্ফুলিঙ্গ’। ছবিটি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ব্যান্ডসংগীত ও নতুন প্রজন্মের কথা বলবে। ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর দিন প্রেক্ষাগৃহে আসছে ছবিটি। স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন প্রযোজিত ‘স্ফুলিঙ্গ’ ছবিতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, শ্যামল মওলা, পরীমনি, আবুল হায়াত, মামুনুর রশীদ, শহীদুল আলম সাচ্চু, রওনক হাসানের মতো শিল্পীরা। ছবিটির গান তৈরি করেছেন পিন্টু ঘোষ।

‘অলাতচক্র’

জয়া আহসান অভিনীত দেশের প্রথম থ্রিডি সিনেমা ‘অলাতচক্র’ আজ ১৯ মার্চ ১৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। খ্যাত কথাসাহিত্যিক আহমদ ছফার উপন্যাস অবলম্বনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমিকায় সিনেমাটি নির্মিত হয়েছে। এটি পরিচালনা করেছেন হাবিবুর রহমান। জয়া আহসান ছাড়াও এতে আরও অভিনয় করেছেন- আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম, নুসরাত জাহান প্রমুখ।

‘গন্তব্য’

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে অরণ্য পলাশ নির্মাণ করেছেন ‘গন্তব্য’। বিভিন্ন ইস্যুতে একাধিকবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সিনেমাটি। বিভিন্ন কারণে প্রায় অনিশ্চিত হয়ে পড়েছিল এর মুক্তি। তবে সব বাঁধা পেরিয়ে আজ (১৯ মার্চ) ছবিটি মুক্তি পেয়েছে। এতে অভিনয় করেছেন- ফেরদৌস, আইরিন, আমান রেজা, আফফান মিতুল, এলিনা শাম্মী, কাজী রাজু, কাজী শিলা, মাসুম আজিজ এবং জয়ন্ত চট্টপাধ্যায়।

ছবিটি চলছে স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা সিটি), স্টার সিনেপ্লেক্স (সীমান্ত স্কয়ার), ব্লকবাস্টার (ঢাকা), রাজু (ঈশ্বরদী), রাজিয়া (নাগরপুর) এবং পূর্বাশায় (শান্তাহার)। আনোয়ার আজাদের প্রযোজনায় ‘গন্তব্য’ সিনেমাটি বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ১৭ মার্চ এনটিভিতে ‘গন্তব্য’ সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে।

‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

শান্ত খান ও দীঘি জুটির প্রথম সিনেমা ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতার রজতজয়ন্তীতে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ১৪ মার্চ সেন্সর বোর্ডের ছাড়পত্রও পেলেও সেটি স্থগিত করায় মুক্তি আটকে যায় ছবিটির। পুনরায় সেন্সর বোর্ডে প্রদর্শনের পর কিছু অংশ সংশোধন সাপেক্ষে চূড়ান্ত ছাড়পত্র পেলো চলচ্চিত্রটি। গেলো মঙ্গলবার (২৩ মার্চ) এই ছাড়পত্র দেয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন। ছবিটি ২ এপ্রিল নতুন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ছবিটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন শান্ত খান। আর বেগম ফজিলাতুন্নেছা মুজিব চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি। এটি পরিচালনা করেছেন সেলিম খান।

‘প্রিয় কমলা’

অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী জুটির দ্বিতীয় সিনেমা ‘প্রিয় কমলা’। শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ছবিতে কমলা চরিত্রে অপু বিশ্বাস ও প্রিয় চরিত্রে অভিনয় করছেন বাপ্পী। ইমপ্রেস টেলিফিল্মের ব্যনারে ‘প্রিয় কমলা’ ছবিটি আগামী ১৯ মার্চ মুক্তি পেয়েছে। মুক্তিযুদ্ধকালে পাড়াগাঁয়ের এক প্রেমিক জুটির গল্প ফুটে উঠবে এ সিনেমায়। অপু-বাপ্পী ছাড়াও এই ছবিতে দেখা যাবে সোহেল খান, মালা খন্দকার, সেহাঙ্গল বিল্পব, শিশুশিল্পী আযানকে। এ ছবিতে অপু বিশ্বাস একজন বীরাঙ্গনা’র চরিত্রে অভিনয় করেছেন। এ ধরনের চরিত্র নিয়ে এবারই প্রথম দর্শকদের সামনে আসছেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.

Title