বাংলাদেশ–ভারত বাণিজ্য: রুপিতে লেনদেন জুলাইয়ে

নিজস্ব প্রতিবেদক:ডলার সাশ্রয়ে ভারতের সঙ্গে টাকা ও রুপিতে বাণিজ্যিক লেনদেনে আগ্রহী বাংলাদেশ। ভারতও গত ডিসেম্বরে একই প্রস্তাব দিয়েছিল। তবে হঠাৎ সেই সিদ্ধান্ত থেকে সরে শুধু রুপিতে আমদানি দায় পরিশোধের সিদ্ধান্ত নিয়েছে ভারত। বাংলাদেশ ব্যাংকও ইতিমধ্যে রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংক এবং বেসরকারি খাতের ইস্টার্ণ ব্যাংককে রুপির মাধ্যমে লেনদেনের অনুমতি দিয়েছে। সবকিছু ঠিক থাকলে জুলাই থেকে রুপিতে আমদানি দায় পরিশোধ করা যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে আজকের পত্রিকাকে বলেন, ভারতের সঙ্গে রুপি ও টাকায় বিনিময় হওয়ার সুযোগ আপাতত নেই। ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) ২০২২ সালের ১১ জুলাইয়ের সার্কুলার শর্তের আলোকে সোনালী ও ইস্টার্ণ ব্যাংককে ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই) ও আইসিআইসিআই ব্যাংকে হিসাব খুলতে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব হিসাবের মাধ্যমে শুধু রুপিতে লেনদেন করা যাবে, যা জুলাই নাগাদ বাস্তবায়নে কাজ চলছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লেনদেনের শর্তের আলোকে সোনালী ও ইস্টার্ণ ব্যাংক এবং ভারতের এসবিআই ও আইসিআইসিআই ব্যাংক পারস্পরিক হিসাব খোলার প্রক্রিয়া শুরু করেছে। এর অংশ হিসেবে গত মাসে আরবিআই ও এসবিআইয়ের প্রতিনিধিদল ঢাকায় সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আফজাল করিম ও ইস্টার্ণ ব্যাংকের এমডি আলী রেজা ইফতেখারের সঙ্গে বৈঠকও করে গেছে।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ভারতে ২০০ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছিল। আর বাংলাদেশ ভারত থেকে পণ্য আমদানি করেছিল ১ হাজার ৬১৯ কোটি ডলারের। ঘাটতির পরিমাণ ১ হাজার ৪১৯ কোটি ডলার।

আমদানি-রপ্তানি বাণিজ্যের সঙ্গে জড়িত একজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ভারতের ব্যাংক থেকে রুপিতে ঋণ নিয়ে আমদানি ব্যয় পরিশোধ আমাদের জন্য বোঝা হবে। একটা পর্যায়ে টাকার বিপরীতে রুপির দর বাড়িয়ে দেবে।’

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো ড. মোস্তাফিজুর রহমান আজকের পত্রিকাকে বলেন, ‘রুপিতে বাণিজ্য করার ক্ষেত্রে নানা দিক ভাবতে হচ্ছে। এসব কম্প্রিহেনসিভ দৃষ্টিতে একটু বেশি সময় নিয়ে ভেবে করতে হবে।’

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেন, গত ডিসেম্বরে রুপি ও টাকার বিনিময়ে লেনদেন করতে প্রস্তাব দেয় ভারত। সেটি এখন প্রক্রিয়াধীন রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

Title